May 2, 2024, 4:53 am

হামাস ‘সৃষ্টি’ ও ‘অর্থায়নে’ ইসরায়েলই দায়ী : বোরেল

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কূটনীতিক জোসেপ বোরেল শুক্রবার রাতে ৭ অক্টোবর ইসরায়েলে হামলাকারি ফিলিস্তিনি কট্টরপন্থী গোষ্ঠী হামাস “সৃষ্টি” ও এর “অর্থায়নের” জন্য ইসরাইলকে অভিযুক্ত করেছেন। এদিকে সম্প্রতি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের প্রস্তাবের বিরোধিতা পুনর্ব্যক্ত করায়, ‘দুই-রাষ্ট্র সমাধান’-এর পক্ষে থাকা তার মিত্র দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে সমালোচিত হয়েছেন। খবর এএফপি’র।
বোরেল বলেন, “আমরা বিশ্বাস করি, শান্তি প্রতিষ্ঠার প্রয়োজনেই, বাইরে থেকে একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধান চাপিয়ে দিতে হবে। তবে আমি জোর দিয়ে বলছি, ইসরায়েল এই সমাধান প্রত্যাখ্যান পুনর্নিশ্চিত করে, এটি প্রতিরোধের জন্য তারা নিজেরাই হামাস তৈরির দিকে এগিয়ে গেছে। ফিলিস্তিনি কর্তৃপক্ষ ‘ফাতাহ’কে দুর্বল করার প্রচেষ্টায় ইসরায়েলি সরকারই হামাসকে অর্থায়ন করেছে।”
স্পেনের মধ্যাঞ্চলীয় ভ্যালাডোলিড বিশ্ববিদ্যালয়ে তাকে এক সম্মানসূচক ডক্টরেট প্রদান অনুষ্ঠানে স্প্যানিশ ভাষায় ব্যারেল তার বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, “গাজায় আজ যেভাবে ঘৃণার বীজ বপন করা হচ্ছে, তাতে যদি আমরা দৃঢ়ভাবে হস্তক্ষেপ না করি, তাহলে ঘৃণা ও সহিংসতা চক্রাকারে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে, অন্ত্যেষ্টিক্রিয়া থেকে অন্ত্যেষ্টিক্রিয়া পর্যন্ত বিকশিত হতে থাকবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :